মঙ্গলবার, ২১ মে, ২০১৯ |  saintmartinbdnews@gmail.com

প্রচ্ছদ » খেলাধূলা » নববর্ষ পালনে হিলিতে হয়ে গেলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি ও ঢেঁকি খেলা।

নববর্ষ পালনে হিলিতে হয়ে গেলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি ও ঢেঁকি খেলা।

আপডেট : ১২ মে, ২০১৯ , সময়ঃ ১১:৪৮ পূর্বাহ্ন

নাই

হিলি থেকে মাসুদুল হক রুবেলঃ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা গুলো হারিয়ে যেতে বসেছে। সরকারী পৃষ্ট পোষকতা না থাকায় নিয়মিত এ খেলাগুলো আর তেমন দেখা যায়না।

Loading

তবে ব্যক্তি উদ্যোগে ধরে রাখা হয়েছে এর প্রচলন। বাংলা নববর্ষ উপলক্ষে দিনাজপুরের হিলিতে হয়ে গেলো ঐতিহ্যবাহী লাঠি ও ঢেঁকি খেলা।
গ্রাম বাংলার হারিয়ে যাওয়া এই সব খেলা দেখতে ভিড় করেন শত শত মানুষ। ঢোলের বাজনার তালে দর্শকদের হাত তালিতে উৎসবমুখর হয়ে ওঠে পুরো খেলা অঙ্গন। যুব সমাজকে মাদক থেকে দূরে রাখতে ও নতুন প্রজন্মকে জানান দিতে এই আয়োজন বলে জানালেন আয়োজকেরা।  

 

একদিকে ঢাকের বাড়ি আর দর্শকদের বিরামহীন তালি বাজিয়ে উৎসাহ দিচ্ছেন খেলোয়ারদের। আর সবকিছু মিলিয়ে বড় হয়ে উঠেয়েছে লাঠির আওয়াজ, জমে উঠেছে খেলার মাঠ। প্রতিপক্ষের লাঠির হাত থেকে রক্ষা ও প্রতিপক্ষকে লাঠির আঘাতে কাবু করার এই আনন্দের সন্ধান দর্শকদের। আর সব মিলিয়ে হিলির আলীহাট ইউনিয়নে ইটাই আর্দশ গ্রামে ইটাই ভুমিহীন ক্লাবের আয়োজনে সোমবার হয়ে গেলো গ্রামীন ঐতিহ্যবাহী এই লাঠি ও ঢেঁকি খেলা।

খেলোয়াড়েরা বলছেন, টাকা উর্পাজন মূর্খ্য উদ্দেশ্য নয়, দর্শককে আনন্দ দিতে প্রতিবছর বিভিন্ন জায়গায় খেলা গুলোতে অংশগ্রহন করে থাকেন তারা। খেলাতে বগুড়া, রংপুর, জয়পুরহাট, গাইবান্দা  চারটি দল অংশ গ্রহন করে। খেলায় জয়পুরহাট দল প্রথম ও গাইবান্দা দল দ্বিতীয় হয়। বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন হাকিমপুর উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান হারুন উর রশিদ হারুন। এই খেলা গুলো সমাজে ধরে রাখতে উপজেলা পরিষদের পক্ষ থেকে সবধরনের সহযোগিতা করা হবে বলে জানান উপজেলা চেয়ারম্যান।


সর্বশেষ সংবাদ